পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০১৪

টিভির জন্য আসছে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম ,ট্যাবলেট ও ডেস্কটপ ভার্সনের অগ্রগতি

ফায়ারফক্স

লাস-ভেগাসের ২০১৪ কনজ্যুমার ইলেকট্রনিক শোতে মোজিলা ফায়ারফক্স অপারেটিং সম্পর্কে পরিকল্পনা ঘোষণা করেছে । ২০১৩ তে স্মার্ট-ফোনের জন্য ফায়ারফক্স অপারেটিং সিস্টেম বাজারে আসে । টিভিতে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম
আনার জন্য মোজিলা প্যানাসনিকের সাথে চুক্তিবদ্ধ হয়েছে । ট্যাবলেট ও ডেস্কটপ ভার্সনের অগ্রগতিও বর্ণনা করা হয়েছে এইসময় ।

টিভির জন্য ফায়ারফক্স অপারেটিং সিস্টেম :


প্যানাসোনিকের  ভাইস প্রেসিডেন্ট ইন্টার‍্যাক্টিভ কন্টেন্ট ও সার্ভিস গ্রুপের মারওয়ান মারবি(Merwan Mereby) বলেছেন "সত্যিকারের উন্মুক্ত আর কোন বিকল্প নেই " । তার মতে বর্তমানে টিভিতে ব্যবহার করার জন্য অন্য যে বিকল্প গুলো আছে তা গুগল এবং অ্যাপল কর্তৃক নিয়ন্ত্রিত । যেমন এন্ড্রয়েড এবং আইও-এস প্যানাসোনিকের জন্য উপযুক্ত না কারণ গুগল ও অ্যাপলের কঠোর নিয়ন্ত্রণ । তার মতে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করে যে কেউ  মার্কেটে  প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে । এছাড়া মোজিলা এবং প্যানাসোনিক ফায়ারফক্স অপারেটিং সিস্টেমের প্রচারে একসাথে কাজ করবে ।

পরিকল্পনা নেয়া হয়েছে  কম্পিউটার,স্মার্ট-ফোন এবং ট্যাবলেট ব্যবহৃত  এইচটিএমল৫ এবং ওয়েব টেকনোলজি ব্যবহার করে ইন্টারনেটের মাধ্যমে টিভির জন্য আরও ব্যবহার বান্ধব এবং উপযোগী কন্টেন্ট ও সার্ভিস প্রদান করা হবে । হার্ডওয়ার কন্ট্রোল এবং অপারেশনের জন্য  মোজিলার ওয়েব এপিআই টিভির জন্য  ডিভাইস চালাতে এবং সম্প্রচার করতে সাহায্য করবে । যেমন স্মার্টহোম অ্যাপ্লায়েন্সের মত ডিভাইস ।

মেনুর মত বেসিক ফাংশন এবং প্রোগ্রামিং গাইড , যা বর্তমানে এমবেডেড প্রোগ্রাম হিসেবে লিখা আছে নতুন করে এইচটিএমএল৫ এ লেখা হবে । যাতে করে ডেভেলপাররা সহজেই স্মার্ট-ফোন অথবা ট্যাবলেটের মাধ্যমে টিভি নিয়ন্ত্রণ করতে পারে ।

ট্যাবলেটের জন্য ফায়ারফক্স অপারেটিং সিস্টেম :

বিভিন্ন ডিভাইসে ফায়ারফক্স অপারেটিং সিস্টেম

 

ট্যাবলেটের জন্য ফায়ারফক্স অপারেটিং সিস্টেম আনার জন্য মোজিলা কাজ করে যাচ্ছে । ফক্সকনের ট্যাবলেটের মাধ্যমে ট্যাবলেট বাজারে আসবে । গত জুনে নূন্যতম পাঁচটি ট্যাবলেট বাজারে আনার জন্য মোজিলা  ফক্সকনের সাথে চুক্তি করেছে  ।ফায়ারফক্স অপারেটিং সিস্টেম রেফারেন্স ট্যাবলেটের স্পেসিফিকেশন :
  •     ইনফোকাস ১০" ১২৮০×৮০০ ২৪ বিট কালার
  •     ১৬গিগাবাইট স্টোরেজ
  •     ২ গিগাবাইট র্যাম
  •     ৮০২.১১ বি/জি/এন ওয়াইফাই
  •     ২৬৭x১৭১x৯.৭মিমিএবং ৫৮০ গ্রাম

মোজিলা মোবাইলের ভাইস প্রেসিডেন্ট ড. এনড্রেস গাল(Andreas Gal) বলেছেন , "সত্যিকারের প্রথম ওপেন সোর্স এবং ওপেনভাবে  ডেভেলাপ করা  ট্যাবলেট অপারেটিং সিস্টেম ।"

ডেস্কটপের জন্য ফায়ারফক্স অপারেটিং সিস্টেম :

 ভায়া(VIA) ডেস্কটপের উপযোগী করার জন্য অপারেটিং সিস্টেমে কাজ করছে । মোজিলা এই পরিবর্তনগুলি নিজের রিপোজিটিরিতে তা সমন্বিত করছে ।ভায়া দুইটি নতুন ডিভাইস পেপার এবং রক ঘোষণা করেছে যা ডেস্কটপে ফায়ারফক্স অপারেটিং সিস্টেমে প্রিভিও চালাতে পারে । রক একটি মাদারবোর্ড যা যে কোন পিসির চ্যাসিসে সংযুক্ত করা যাবে এবং পেপার একটি কম্পিউটার ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন