পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১১

কম্পিউটার ভাইরাসের সংক্ষিপ্ত ইতিহাস

কম্পিউটার ভাইরাস সবসময় গুরুত্বপূর্ণ ভয় ছিল না। প্রথম  সময়ের ভাইরাসগুলো সাধারণ প্রোগ্রাম ছাড়া কিছু ছিল না । ১৯৭০ এর দশকের দিকে প্রথম ইন্টারনেট নেটওয়ার্কের মাধ্যমে ছড়ায় এবং  কম্পিউটারের টার্মিনালে বার্তা প্রদর্শন ছাড়া বেশি কিছু করত না।

১৯৮০’র দশক ও তার মাঝামাঝি  পর্যন্ত গুরুতর নিরাপত্তা ভয় হিসেবে   ভাইরাস তেমন নজরে আসেনি। এই সময়ে ব্রেইন ভাইরাস(Brain Virus) এর মত প্রথম কম্পিউটার ভাইরাস দেখা যায়। এই ভাইরাসটি এম-এস ডস(MS-DOS) কম্পিউটারের বুট সেক্টরকে সংক্রমিত করতে সক্ষম,ধীর গতিসম্পন্ন করে দিত অথবা ব্যবহারের অনুপযোগী করে দিত।
ভাইরাসের প্রতি মিডিয়ার নজর ৯০’র দশকে
লক্ষ্য করা যায় এবং প্রথম ভয় শুরু হয় মিশিলাঙ্গেলো কম্পিউটার(Michelangelo Computer Virus) ভাইরাসকে কেন্দ্র করে। এর পরের শতশত ভাইরাসের মত, মিশিলাঙ্গেলো মিডিয়াতে আতংক ছড়ায় এবং পৃথিবীর লাখো মানুষ শঙ্কিত হয়ে পড়ে যে তাদের উপাত্ত(Data) শীঘ্রই মুছে ফেলা হবে। এই ভয় ভুল প্রমাণিত হয়, কিন্তু ম্যালওয়্যারের উপর মিডিয়ার নজর নিয়ে আসে।
১৯৯০’র দশকে ই-মেইলের দ্রুত বিস্তার ম্যালওয়ারের পরবর্তী অধ্যায় রচনা করে। যোগাযোগের আদর্শ মাধ্যমটি জনপ্রিয় ছিল এবং আছে, ম্যালওয়ার বিস্তারের একটি জনপ্রিয় মাধ্যম ।  ই-মেইল পাঠানো সহজ এবং এর সাথে সংযুক্ত ভাইরাস সহজেই চেহারা পাল্টে ফেলত। ই-মেইলের জনপ্রিয়তা ব্যক্তিগত কম্পিউটারের প্রচলনের সাথে ম্যালওয়্যারের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেখানে এন্টারপ্রাইজ নেটওয়ার্ক সাধারণত নিরাপত্তার জন্য একদল ব্যক্তি অর্থের জন্য দেখাশুনা করত। পারসোনাল বা ব্যক্তিগত  কম্পিউটার সাধারণ মানুষ ব্যবহার করত যাদের এই সম্পর্কে কোন প্রশিক্ষণ ছিল না।
ব্যক্তিগত কম্পিউটারের বিকাশ ছাড়া শতাব্দীর অনেক নিরাপত্তা ভীতি সম্ভব হত না। ওয়ার্মের অল্প লক্ষ থাকত, সহজেই  ট্রোজান চিহ্নিত করা যেত, এবং ফিশিংয়ের মত ভয় অর্থহীন হত। ব্যক্তিগত কম্পিউটার যারা ক্ষতিকারক সফটওয়্যার তৈরি করে তাদেরকে সহজ শিকারে পূর্ণ  পটভূমি তৈরি করে দেয়।
ভাইরাস থেকে বাঁচার প্রধান ধারণা আপনি ক্ষতিকারক সফটওয়্যার তৈরিকারী বা তাদের মত কেউ নন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন