পৃষ্ঠাসমূহ

শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১১

অপ্রয়োজনীয় ফাইল পরিষ্কার করুন মাত্র ১০০ কিলোবাইটেরও কম আকারের সফটওয়্যার পিউররা(PureRa) দিয়ে

2011-12-30_204922
উইন্ডোজ ব্যবহারকারীরা পিউররা(PureRa) দিয়ে আপনার অপ্রয়োজনীয় সিস্টেম ফাইল পরিষ্কার করুন। পিউররা(PureRa) ওপেন-সোর্স এবং পোর্টেবল।
পিউররা(PureRa) তে ক্লিক করার পর নিচের মত উইন্ডো খুলবে।
PureRa System Cleaner
নেক্সট বাটনে ক্লিক করলে নিচের উইন্ডো থেকে আপনি যেসব অপ্রয়োজনীয় সিস্টেম ফাইল পরিস্কার করতে চান তাতে টিক চিহ্ন দিন অথবা সবকিছুর জন্য চে
ক অল(Cheack All) বাটনে টিক চিহ্ন দিন। ক্লিন বাটনে ক্লিক করলে পরিস্কার কাজ শুরু হবে। লগ তৈরির জন্য Create Log বাটন। এটি আপনাকে কাজ শেষ হবার পর কি কি ফাইল পরিস্কার করা হয়েছে তার তালিক দেখাবে।
PureRa
ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
পিউররা একটি সাধারণ যন্ত্র যা একটি সাধারণ কাজ করে: এটি সেসব ফাইল সরিয়ে নেয় যা অন্যান্য প্রধান পরিষ্কারক প্রোগ্রাম দেখাশুনা করে অর্থাৎ। পরিষ্কার করার জন্য আমাদের নির্ধারিত ফাইল সহজেই পরিষ্কার করা সম্ভব যাতে আমরা কিছু হার্ডডিস্কের জায়গা পরিষ্কার করতে পারি। যেখানে অন্যগুলো নির্দিষ্ট সমস্যার সমাধানের জন্য পরিষ্কার করা হয় কারণ এইগুলো নিজেরাই পুনরায় তৈরি হবে।

পিউররা যেসব অপ্রয়োজনীয় ফাইল পরিষ্কার করে:
-কনফিগ(Config.msi) ফোল্ডার [ কনফিগ,এমএসআই ফোল্ডার  সেসব ফাইলের ব্যাকআপ রাখে যা সফটওয়্যার  ইন্সটল করার সময় ইন্সটল  বা হালনাগাদ(Update) হয়। মাঝে মাঝে সফটওয়্যার ইন্সটল করার সময় এগুলো সরায় না এবং অনেক ফাইল জমে থাকে।]
-থাম্বা(Thumbs.db) [ আপনি যখন একটি থাম্বনেইল বা ফিল্মস্ট্রিপভাবে  ফোল্ডারের বস্তু  দেখেন তখন থাম্বস(Thumbs.db) নামে একটি সিস্টেম ফাইল তৈরি হয়। যা প্রতিটি ছবির ছোট একটি ছবি সংরক্ষণ করে। সেই ফোল্ডারের ছবি পরে দেখলে এই ছবি লোড হয়ে আপনাকে দ্রুত ছবি দেখতে সাহায্য করে।
-.এসকিওএম-ফাইল(.sqm-files) [ এসকিওএম-ফাইল(.sqm-files) এমএসএন মেসেঞ্জার এবং উইন্ডোজ লাইভ মেসেঞ্জার তৈরি করে।
আইকন-ক্যাশ(Iconcache.db) [উইন্ডোজের সকল আইকন একটি আইকন ক্যাশে থাকে। যা নষ্ট হলে আইকন ঠিকভাবে দেখায় না। আইকন-ক্যাশ(Iconcache.db)  ডিলিট করে ফেললে উইন্ডোজ নতুন করে আইকন তৈরি করবে।
-রি-সাইকেল বিন(Recycle Bin) সহ অন্যান্য অপ্রয়োজনীয় ফাইল মুছে আপনার হার্ডডিস্কের জায়গা বাড়াবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন