পৃষ্ঠাসমূহ

বুধবার, ১৫ জানুয়ারী, ২০১৪

রিলিজ হয়েছে গুগল ক্রোম ৩২


জানুয়ারির ১৪ তারিখ উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সের জন্য গুগল ক্রোম ব্রাউজার ভার্সন ৩২ রিলিজ হয়েছে। 

নতুন ফিচারের মধ্যে প্রথমটি হল ট্যাব নয়েজ ইন্ডিক্যাটর । এর মাধ্যমে একাধিক ট্যাব খোলা থাকলে কোন ট্যাবে সাউন্ড বাজছে তা ট্যাবটি নির্দেশ করবে । মনে করুন আপনি একাধিক ট্যাব খোলে ওয়েব ব্রাউজিং করছেন । কোন একটি ট্যাবে ভিডিও বা গান
বাজাচ্ছেন । এক ট্যাব থেকে আরেক ট্যাবে যাওয়ার পরে যে ট্যাবে গান বাজছে তা খুঁজে পেতে প্রতিটি ট্যাব দেখতে হত । কিন্তু এখন আর প্রতিটি ট্যবে দেখতে হবে না । ট্যাবের ইন্ডিক্যাটর আইকনের মাধ্যমে সহজেই খুঁজে পেতে পারবেন । কোন ট্যাব ওয়েবক্যাম ব্যবহার করছে তাও ক্রোম ইন্ডিক্যাট করবে । 

ট্যাব নয়েজ ইন্ডিক্যাটর

পরবর্তী ফিচারটি শুধু উইন্ডোজ এইটে যারা মেট্রো মোডে ক্রোম ব্রাউজার ব্যবহার করে তাদের  জন্য ।  উইন্ডোজ এইটের ভিতর এককথায় এটি ক্রোম অপারেটিং সিস্টেম। যাতে আপনি একাধিক ক্রোম উইন্ডো ম্যানেজ করতে এবং একটি একীভূত অ্যাপ লঞ্চার থেকে ক্রোম অ্যাপ চালু করতে পারবেন ।


আরেকটি উল্লেখ্যযোগ্য ফিচার হল গুগল ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে ম্যালওয়্যার ফাইল ব্লক করবে এবং একটি ম্যাসেজ দেখাবে । আপনি চাইলে ম্যাসেজটি বাতিল(Dismiss) করে দিয়ে ফাইলটি ডাউনলোড করতে পারবেন ।

নতুন ভার্সনে যে ফিচার গুলো যুক্ত করা হয়েছে তার একটি তালিকা :
  •  ট্যাব নয়েজ ইন্ডিক্যাটর ।
  •  উইন্ডোজ ৮ মেট্রো মোডের জন্য নতুন লুক ।
  •  অটোমেটিক ভাবে ম্যালওয়ার ডাউনলোড ব্লক যুক্ত করা হয়েছে ।
  • সাউন্ড, ওয়েবক্যাম এবং কাস্টিংয়ের জন্য ট্যাব ইন্ডিক্যাটর ।
 ব্রাউজারটির বিল্ট ইন সাইলেন্ট আপডেটার ব্যবহার করে আপনি এখন আপডেট করতে পারেন অথবা নতুন ভার্সনটি google.com/chrome থেকে ডাউনলোড করতে পারেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন