পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৪

গ্রহাণু সনাক্তকরার জন্য প্রতিযোগিতার আয়োজন করেছে নাসা

আকাশে একটি স্পেসক্রাফট ও গ্রহাণু

গ্রহাণুর পৃথিবীতে আঘাত হানার আশঙ্কা কমানোর জন্য  নাসা দুটি উল্লেখযোগ্য নতুন কর্মসূচি ঘোষণা করেছে । এর মধ্যে রয়েছে কিভাবে গ্রহাণুর আঘাত প্রতিহত করা যায় তার জন্য ব্যবস্থা তৈরি করার প্রতিযোগিতা । এতে বিজ্ঞানী ও প্রতিষ্ঠানকে পৃথিবীর জন্য বিপদজনক গ্রহাণু সনাক্তকরে তার পথ বের
করা এবং সম্ভব হলে  পৃথিবীতে আঘাত হানতে অগ্রসর হওয়া মহাকাশের গ্রহানুর গতিপথ পরিবর্তন করবে এই রকম ব্যবস্থা নিয়ে কাজ করার আহবান জানানো হয়েছে ।
নাসার গ্র্যান্ড প্রাইজ সিরিজের এই চ্যালেঞ্জে সরকারি ও বেসরকারি অংশিদারিত্বে একটি খুব কঠিন সমস্যার সমাধানের জন্য কাজ করার জন্য বলা হয়েছে । বিজয়ীর জন্য অর্থ পুরষ্কার রয়েছে । গ্রিন এয়ারক্রাফট, মঙ্গল/চাঁদের জন্য রোভার তৈরির প্রতিযোগিতাও আগে নাসা স্পন্সর করেছে ।

নাসা বলেছে এটি একটি বড় প্রকল্প হবে ।" গ্রহাণু সনাক্ত করা ও তাদেরকে শ্রেণীবিভাগ করা এবং যদি কোন গ্রহাণু পৃথিবীতে আঘাত হানার সম্ভাবনা থাকে কিভাবে তাকে প্রতিহত করতে হবে তা বের করার জন্য কাজ করবে এরকম আবিষ্কারের  উপর গুরুত্ব দেয়া হয়েছে । নাসা জনগণের অংশগ্রহণে, উন্মুক্ত আবিষ্কার এবং নাগরিক বিজ্ঞানকে কাজে লাগিয়ে  গ্রহাণুর আঘাত হানার মত একটি বিপদের প্রতিরোধের উপায় বের করতে চাচ্ছে " নাসার ডেপুটি প্রশাসক লরি গার্ভারের(Lory Garver) জানিয়েছেন  ।  এই প্রতিযোগিতায় পার্টনার হিসেবে থাকবে বিভিন্ন সরকারি সংস্থা, আন্তর্জাতিক অংশীদার, ইন্ডাস্ট্রি,শিক্ষাপ্রতিষ্ঠান এবং নগরের বিজ্ঞানীরা । 

গ্র্যান্ড চ্যালেঞ্জ সঙ্গে সম্ভাব্য পার্টনার এবং শিল্প প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানিয়ে নাসা তথ্যের জন্য অনুরোধ(RFI) চালু করেছে যাতে তারা গ্রহাণু সনাক্ত,পথ পরিবর্তন এবং বিশ্লেষণ করার লক্ষে নাসার উদ্দেশ্য পূরণ করার জন্য আইডিয়া জমা দিতে পারে । ৩০ দিনের জন্য RFI খোলা আছে । 

গ্রহাণুর নিয়ে  এই উদ্যোগে নাসা সিস্টেমের কনসেপ্ট এবং উদ্ভাবনী উপায় চাইছে । এই মিশনের কাজ হবে এরকম কিছু করা যাতে ২০২১ সাল নাগাদ পৃথিবীর দিকে আসা গ্রহাণুর পথ পরিবর্তন করে চাঁদের কাছে নিয়ে রেখে গ্রহাণু নিয়ে গবেষণা করা । যার ফলে গ্রহাণুর সাথে পৃথিবীর সংঘর্ষ প্রতিরোধ করার উপায় নিয়ে আরও ভালো করে গবেষণা করা যায় । 

বিস্তারিত তথ্য: http://www.nasa.gov/directorates/spacetech/home/index.html
প্রতিযোগিতার তালিকা: http://www.nasa.gov/challenges

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন