পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৩

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ড্রাইভার ব্যাকআপ ও রিস্টোর

আমরা যারা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করি তাদেরকে প্রায়ই সময় ড্রাইভার নিয়ে ঝামেলা পোহাতে হয় । ড্রাইভারের জন্য বাজারে আপনি বিভিন্ন ড্রাইভার প্যাক পাবেন । ড্রাইভার ইন্সটল করার পর নতুন করে যদি আপনি অপারেটিং
সিস্টেম ইন্সটল করেন তাহলে  নতুন করে আবার ড্রাইভার ইন্সটল করতে হয় । ড্রাইভারের ব্যাকআপ রাখতে পারেন  ডাবল ড্রাইভার(Double Driver) নামের সফটওয়্যার ব্যবহার করে । যখন নতুন করে উইন্ডোজ ইন্সটল করবেন এর সাহায্যে আগের  ড্রাইভারগুলো ইন্সটল করতে পারবেন ।

এই লিংক থেকে ডাউনলোড করার পরে ফাইলটি আপনার কম্পিউটারে এক্সট্রাক্ট করুন । তারপরে ফোল্ডার থেকে  dd নামের প্রোগ্রাম সিলেক্ট করে মাউসের রাইট বাটন ক্লিক করে Run as Administrator select করুন ।
ফোল্ডারে ডাবল ড্রাইভার

নিচের মত মেনু ওপেন হবে । ড্রাইভার ব্যাকআপ রাখার জন্য ব্যাকআপ বাটন এবং রিস্টোর করার জন্য রিস্টোর বাটন ।

ব্যাকআপ বাটনে ক্লিক করার পর যে উইন্ডো আসবে তার নিচে Scan Current System বাটনে ক্লিক করলে আপনার কম্পিউটারে ইন্সটল করা ড্রাইভারের লিস্ট দেখাবে ।
এখান থেকে আপনি যে যে ড্রাইভার ব্যাকআপ রাখতে চান তা বাছাই করতে পারবেন । সবগুলো ড্রাইভার ব্যাকআপের জন্য উপরের মেনু থেকে Select>Select All সিলেক্ট করুন । সব ব্যাকআপন রাখতে না চাইলে অন্যমেনু গুলো ব্যবহার করতে পারেন ।
সিলেক্ট করার পরে নিচের দিকের Backup Now বাটনে ক্লিক করুন ।
 Destination এ আপনি কোথায় ড্রাইভারের ব্যাকআপগুলো সংরক্ষণ করতে  চান তা দেখিয়ে দিন । Output এ তিনটি অপশন তিনভাবে ড্রাইভারগুলো সংরক্ষণ করতে সাহায্য করে । যে কোন একটি সিলেক্ট করতে পারেন । ওকে বাটনে সিলেক্ট করলে ব্যাকআপ শুরু হবে । ড্রাইভার ব্যাকআপ হয়ে গেলে সাক্সেস মেসেজ দেখাবে ।
রিস্টোর করার জন্য ডাবল ড্রাইভার  আগের মত চালু করার পরে Restore বাটন ক্লিক করুন । তারপর নিচে থেকে Locate Backup বাটনে ক্লিক করে ড্রাইভার গুলো যেখানে আছে তা দেখিয়ে দিন ।

তারপরে এটি নিচের মত উইন্ডোতে ড্রাইভারের লিস্ট দেখাবে । যে গুলো রিস্টোর করতে চান তা সিলেক্ট করে নিচের Restor Now বাটনে ক্লিক করুন । ড্রাইভার গুলো আপনার কম্পিউটারে ইন্সটল হবে ।

 আপনি যদি নতুন করে উইন্ডোজ ইন্সটল করেন কখনো তাহলে ড্রাইভারগুলো ব্যাকআপ রাখার জন্য ডাবল ড্রাইভার ব্যবহার করতে পারবেন । উইন্ডোজ যখন নতুন করে ইন্সটল করবেন তখন সিডি থেকে ইন্সটল করতে হবে না আর । ড্রাইভার হারানোর ঝামেলা আর না ।

সুবিধা: 

  •  ড্রাইভার ব্যাকআপ ও রিস্টোর ।
  • কোন কোন ড্রাইভার ব্যাকআপ করতে চান বাছাই করতে পারবেন ।
  • জিপ,ইএক্সই(.exe) বা ফোল্ডারে ড্রাইভার সেভ করতে পারবেন ।
  • ড্রাইভারের তালিকা সংরক্ষণ ও প্রিন্ট করতে পারবেন ।

 ডাউনলোড:


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন