পৃষ্ঠাসমূহ

রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০১১

ডাটা রিকভারি(Data Recovery) বা তথ্য পুনরুদ্ধার

 

ক্ষতিগ্রস্ত, হঠাৎ নিষ্ক্রিয়, বিকৃত অথবা অনভিগম্য সেকেন্ডারি  স্টোরেজ   যখন স্বাভাবিকভাবে ব্যবহার করা যায়না তখন তা হতে তথ্য পুনরুদ্ধারের প্রক্রিয়া হল ডাটা রিকভারি বা তথ্য পুনরুদ্ধার। প্রায়ই তথ্যসমূহ অভ্যন্তরীণ(internal) অথবা বহিঃস্থ(external) হার্ডডিস্ক, সলিড স্টেট ড্রাইভ(SSD), ইউএসবি ফ্লাশ, স্টোরেজ টেপ, সিডি,ডিভিডি,আরএআইডি(RAID), এবং অন্যান্য ইলেকট্রনিক প্রভৃতি হতে উদ্ধার করা হয়। স্টোরেজ ডিভাইসের ফিজিক্যাল ক্ষতির কারণে অথবা ফাইল সিস্টেমের লজিক্যাল ক্ষতি যা এটিকে অপারেটিং সিস্টেম দ্বারা মাউন্ট(হার্ডডিস্ক এবং অপারেটিং সিস্টেমের মধ্যে সংযোগ) পুনরুদ্ধারের দরকার পড়তে পারে।

 

সবচেয়ে সাধারণ তথ্য পুনরুদ্ধার দৃশ্য কল্প অপারেটিং সিস্টেমের ব্যর্থতার সাথে জড়িত(নমুনাস্বরূপ একটিমাত্র ডিস্ক, পার্টিশন অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে),এক্ষেত্রে  উদ্দেশ্য সাধারণত সব প্রয়োজনীয় ফাইল অন্য আরেকটি ডিস্কে কপি করা। লাইভ সিডির(Live CD) সাহায্যে যা সহজে সুসম্পন্ন করা যায়। যার বেশিরভাগ ব্যবস্থা করে  ফাইল সিস্টেম ড্রাইভ মাউন্ট করার   এবং ডিস্ক অথবা বহনযোগ্য মাধ্যমের ব্যাকআপ, এবং  ফাইল ম্যানেজার অথবা  অপটিক্যাল ডিস্ক অথোরিং সফটওয়্যারের সাহায্যে সিস্টেম ফাইলসমূহ অন্য ব্যাকআপ মিডিয়াতে স্থানান্তর করার।এমন ঘটনা  প্রায় হ্রাস করা যায় ডিস্ক পার্টিশনিং এবং নিয়মিত  মূল্যবান তথ্যের ফাইল(অথবা তাদের অনুলিপি) অন্য বদল যোগ্য অপারেটিং সিস্টেমের  অন্য একটি ভিন্ন পার্টিশনে মজুত করে।

অন্য আরেকটি দৃশ্য কল্প ডিস্ক-লেভেল ব্যর্থতার(disk-level filure) সাথে জড়িত, যেমন নষ্ট ফাইল সিস্টেম বা ডিস্ক পার্টিশন অথবা হার্ড ডিস্ক বিচ্যুতি। এর যেকোনো একটি ক্ষেত্রে কম্পিউটার সহজে তথ্য পাঠ করতে পারে না। পরিস্থিতির উপর নির্ভর করে, সমাধান  জড়িত ফাইল সিস্টেম ,পার্টিশন টেবিল বা মাস্টার বুট রেকর্ড(MBR) অথবা হার্ডডিস্ক পুনরুদ্ধার কৌশল যেমন   সফটওয়্যার  ভিত্তিক নষ্ট ফাইল পুনরুদ্ধার  থেকে শুরু করে ফিজিক্যালি ক্ষতিগ্রস্ত ডিস্কের হার্ডওয়্যার প্রতিস্থাপন পর্যন্ত। যদি হার্ডডিস্ক রিকভারি অপরিহার্য, ডিস্কটি স্থায়ীভাবে অকৃতকার্য হয়, এবং বরঞ্চ মনোযোগ থাকে একবার পুনরুদ্ধারের উপর, যাই পাঠ করা যায়।

তৃতীয় দৃশ্য কল্পে, ফাইল স্টোরেজ মিডিয়াম হতে ডিলিট করে ফেলা হয়। নমুনাস্বরূপ ডিলিট করা ফাইল তাৎক্ষণিক ভাবে মুছে ফেলা হয়না; বরঞ্চ, ডিরেক্টরি স্ট্রাকচারে  তাদের উপস্থিতি মুছে ফেলা হয় এবং তারা যে জায়গা দখল করে তা পরবর্তীতে লেখার জন্য দেয়া হয়। ইতোমধ্যে পূর্বের ফাইল ফিরে পাওয়া যেতে পারে। যদিও “ডাটা রিকভারি” অথবা “তথ্য পুনরুদ্ধার” শব্দ  নিয়ে বিভ্রান্তি বিদ্যমান যা ফরেনসিক অ্যাপ্লিকেশনের বর্ণনা বা গুপ্তচরবৃত্তিতে ব্যবহার করা হয়ে থাকে।

Light bulbউইকিপিডিয়া অনুসারে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন