পৃষ্ঠাসমূহ

শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৬

সি লাইব্রেরি ফাংশন log() ব্যবহার করে যে কোন সংখ্যার ন্যাচারাল লগারিদম বের করার টিউটোরিয়াল

সি প্রোগ্রামিং ভাষায় লগারিদম বের করার জন্যে অামরা লাইব্রেরি ফাংশন ব্যবহার করতে পারি । অাজ অামরা দেখব ন্যাচারাল লগারিদম বের করার জন্য log() লাইব্রেরি ফাংশনের ব্যবহার। e ভিত্তিক লগারিদমকে ন্যাচারাল লগারিদম বলা হয় ।

log()  ফাংশনটি প্যারামিটার হিসেবে একটি ফ্লোটিং পয়েন্ট(ইন্টিজার,ডাবল বা ফ্লোট ) সংখ্যা নেয় এবং তার ন্যাচারাল লগারিদম (ডাবল ডাটাটাইপ) রিটার্ন করে ।  log() লাইব্রেরি ফাংশন ব্যবহার করার জন্যে math.h হেডার ফাইলটি প্রোগ্রামে যুক্ত করতে হবে ।  এই জন্য নিচের লাইনটি প্রোগ্রামের শুরুতে লিখতে হবে ।

#include <math.h>
এখন  প্রোগ্রামের বাকি অংশ  দেখব ।  প্রোগ্রামে  দুইটি ডাবল টাইপের ভ্যারিয়েবল number, natLogNum তৈরি করা হয়েছে  । প্রথমে প্রোগ্রামটি রান করার পরে একটি সংখ্যা ইনপুট চাইবে । ইনপুট হিসেবে যে সংখ্যাটি দেয়া হবে তা number ভ্যারিয়েবলে জমা হবে । number এর ন্যাচারাল লগারিদম বের করার জন্যে নিচের লাইনটি লেখা হয়েছে ।

  natLogNum = log(number);
log() ফাংশনে প্যারামিটার হিসেবে number ভ্যারিয়েবল দেওয়ায় ফাংশনটি number ভেরিয়েবলের মান যত হবে তার ন্যাচারাল লগারিদম রিটার্ন করবে এবং তা natLogNum ভেরিয়েবলে অ্যাসাইন হবে । তারপরের লাইনে number ভ্যারিয়েবল ও তার ন্যাচারাল লগারিদমের মান প্রিন্ট করা হয়েছে ।
সম্পূর্ণ প্রোগ্রাম :

#include <stdio.h>
#include <math.h>

int main()
{
    double number;
    double natLogNum;
    printf("Enter a number: \n");
    scanf("%lf",&number);
    natLogNum = log(number);
    printf("Natural log of %lf = %lf\n",number,natLogNum);

    return 0;


}

এখন প্রোগ্রামটি চালিয়ে দেখব ।
ন্যাচারাল লগারিদম বের করার প্রোগ্রাম





ইনপুট হিসেবে 25 সংখ্যা দেয়ার পরে 25 এর ন্যাচারাল  লগারিদম 3.218876 প্রিন্ট হয়েছে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন